পায়রাবন্দে রোকেয়া মেলা শুরু

ভারতীয় উপমহাদেশের নারী জাগরণের অগ্রদুত ও মহিয়সী নারী বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যু দিবস উপলক্ষে মিঠাপুকুরের পায়রাবন্দে জমে উঠেছে রোকেয়া মেলা।

শনিবার সকালে বেগম রোকেয়ার স্মৃতিস্তম্ভে পুষ্প্যমাল্য অর্পণের মধ্য দিয়ে মেলা অনুষ্ঠানিকভাবে শুরু হয়। ১০টায় পায়রাবন্দ জামে মসজিদে মিলাদ মাহফিল, সাড়ে ১০টায় প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়। বিকাল ৩টায় স্কুল পর্যায়ে বির্তক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।

বিকেল ৪টায় অনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধনের কথা থাকলেও সেই অনুষ্ঠান শুরু হয়েছে সন্ধ্যায়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ।

রংপুর জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, রংপুর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ ও মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজাম্মেল হক মিন্টু মিয়া। স্বাগত বক্তব্য রাখেন মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার মামুন-অর রশীদ।

‘বেগম রোকেয়ার অসাম্প্রদায়িক ও সাম্য চেতনা’ বিষয়ক প্রবন্ধ পাঠ করেন সরকারি বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর মোহাম্মদ শাহ্ আলম। প্রধান আলোচক ছিলেন রংপুর সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আতাহার আলী খান ও রংপুর জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মিজ রোজী রহমান। পরে নাটিকা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Print Friendly, PDF & Email
Loading...