গুগল ডুডলে বেগম রোকেয়া

বেগম রোকেয়া দিবস উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। সার্চ ইঞ্জিন গুগলও দিবসটি স্মরণ করছে। গুগলের হোম পেজে গেলে ডুডলে সাদা শাড়ি ও চোখে চশমা পরা এক নারীকে বই হাতে হেঁটে যেতে দেখা যাচ্ছে। তিনিই বেগম রোকেয়া।

বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৭তম জন্ম ও ৮৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষেই গুগল এ আয়োজন করেছে। গুগলে (www.google.com) কিংবা সরাসরি www.google.com.bd এই ঠিকানায় ঢুকলেই ডুডলটি দেখা যাবে। ডুডলে ক্লিক করলে বেগম রোকেয়াকে নিয়ে গুগলে নানা অনুসন্ধান ফল দেখা যাবে। বিভিন্ন দিবস ও ঐতিহাসিক ঘটনার স্মরণে এবং বিশিষ্ট ব্যক্তিদের জন্ম বা মৃত্যু দিবসে গুগল ডুডলে পরিবর্তন করে।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে এক জমিদার পরিবারে রোকেয়ার জন্ম হয়। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর তিনি মারা যান। বেগম রোকেয়ার স্বপ্ন ছিল সমাজে নারী-পুরুষ সমান মর্যাদা আর অধিকার নিয়ে বাঁচবে। সেই স্বপ্নের কথাই তিনি লিখে গেছেন তার গল্প-উপন্যাস-প্রবন্ধগুলোতে। নারীশিক্ষার প্রসারে কাজ করে গেছেন আমৃত্যু।

বেগম রোকেয়ার উল্লেখযোগ্য রচনার মধ্যে রয়েছে- মতিচূর (প্রবন্ধ, ২ খণ্ড: ১ম খণ্ড ১৯০৪, ২য় খণ্ড ১৯২২), সুলতানস ড্রিম (নকশাধর্মী রচনা, ১৯০৮), পদ্মরাগ (উপন্যাস, ১৯২৪), অবরোধবাসিনী (নকশাধর্মী গদ্যগ্রন্থ, ১৯৩১) প্রভৃতি। এছাড়া আছে অসংখ্য প্রবন্ধ, ছোটগল্প, কবিতা, ব্যাঙ্গাত্মক রচনা ও অনুবাদ।

Print Friendly, PDF & Email
Loading...